মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৭:৫৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ

বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ

আমার সুরমা ডটকম ডেক্স :

এবার নাসার সাথে পাল্লা দিতে টেলিস্কোপ তৈরি করছে চীন। সম্প্রতি নাসার টেলিস্কোপ কেপলার ৪৫২-বি পৃথিবীর মতোই একটি ভিনগ্রহের সন্ধান দিয়েছে। ১,৪০০ আলোকবর্ষ দূরে ‘আর্থ ২.০’ নামক ওই গ্রহটি নাসা আবিষ্কারের পর থেকেই শক্তিশালী টেলিস্কোপ তৈরির কাজে উঠে-পড়ে লাগে চীন। চীনের সরকারি সংবাদমাধ্যম সিনহুয়ার দাবি, বিশ্বকে ‘ফাস্ট’ নামে বৃহত্তম এই টেলিস্কোপ উপহার দিতে যাচ্ছে তারা। এই প্রজেক্টের প্রধান বিজ্ঞানী ন্যান রেনডঙের দাবি, ফাস্ট এতটাই শক্তিশালী হবে যে বহির্বিশ্বের ক্ষুদ্রতম রেডিও তরঙ্গও ফাঁকি দিতে পারবে না এর চোখ।

জানা গেছে, চীনের টেলিস্কোপটির লেন্সের ব্যাস ৫০০ মিটার। যা কেপলারের চেয়ে ২০০ মিটার বেশি। সমগ্র টেলিস্কোপটি পায়ে হেঁটে একবার প্রদক্ষিণ করতে ৪০ মিনিট সময় লাগবে। চীনের ঘিজাউ প্রদেশের পার্বত্য উপত্যকায় ওই টেলিস্কোপটি বসানো হয়েছে। ফাস্টের মুখ্য প্রযুক্তিবিদ্ সান কাইহং বলেন, ‘এই টেলিস্কোপের ত্রিসীমানায় ৫ কিলোমিটারের মধ্যে কোনো শহর নেই। তার ফলে রেডিও তরঙ্গ বিকিরণের দিকটিও রক্ষা পেয়েছে।’ বিশাল বড় একটি প্লেটের মতো নিরীক্ষণ কাচটিকে অজস্র স্তম্ভ এবং কেবল তারের সাহায্যে দুটি শৃঙ্গের মাঝখানে ঝুলিয়ে রাখা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: