শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
ভিটামিন-এ যুক্ত ভোজ্যতেল ও আয়োডিনযুক্ত লবণ নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত

ভিটামিন-এ যুক্ত ভোজ্যতেল ও আয়োডিনযুক্ত লবণ নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত

আমার সুরমা ডটকম৮ জানুয়ারি (রোববার) বিকেলে সুনামগঞ্জের দিরাই উপজেলার করিমপুর ইউনিয়নের নতুন কর্ণগাঁও বাজার কমিটি ও বিক্রেতাদের সাথে ‘ভিটামিন-এ যুক্ত ভোজ্যতেল ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহার নিয়ে নতুন কর্ণগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বাজার কমিটির সভাপতি মোঃ চানফর উল্লাহর সভাপতিত্বে ও দি হাঙ্গার প্রজেক্টের দিরাই উপজেলা সমন্বয়কারী মোঃ মাহবুব হোসেনের পরিচালনায় আলোচনাসভায় উপস্থিত ছিলেন প্রজেক্টের হিসাবরক্ষক একে কুদরত পাশা, পরিচালনা কমিটির সভাপতি মোঃ আব্দুল মালিক, ব্যবসায়ি মোঃ আব্দুল খালিক, ডাঃ নেজাবুল ইসলাম, ডাঃ বাপ্টু তালুকদার, মোঃ আব্দুল্লাহ মিয়া, জ্যোতিষ তালুকদার, দি হাঙ্গার প্রজেক্টের করিমপুর ইউনিয়ন সমন্বয়কারী মুহাম্মদ আব্দুল বাছির সরদার প্রমুখ।
আলোচনাকালে জানানো হয়, ভিটামিন-এ ও আয়োডিনের অভাবে অন্ধত্ব, রাতকানা, গলগণ্ড, রক্তস্বল্পতা, হাইপো-থাইরয়েডিজম, শিশুদের ডায়রিয়া-হাম ইত্যাদি বিভিন্ন রোগে আক্রান্ত হয় এবং শিশুদের শারীরিক ও মানসিক বুদ্ধির বৃদ্ধি ব্যাহত হওয়া, গর্ভকালীন রক্তস্বল্পতায় ভোগা ও অপুষ্ট শিশু জন্ম হতে পারে এবং প্রসবকালীন নানা জটিলতা সৃষ্টি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। ফলে মাতৃ ও শিশুমৃত্যু বৃদ্ধিসহ ভবিষ্যৎ প্রজন্ম স্থায়ীভাবে মেধাশূণ্য হতে পারে। তাই আলোচনাসভায় উপস্থিত সবাইকে ভিটামিন-এ সম্বৃদ্ধ ভোজ্যতেল ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহার নিশ্চিত করণ এবং জনসচেতনতা বৃদ্ধির জন্য সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানানো হয়।
সভায় ভোজ্যতেলে ভিটামিন-এ সম্বৃদ্ধকরণ আইন-২০১৩ ও নীতিমালা-২০১৫ এবং জাতীয় লবণ নীতিমালা-২০১১ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনাকালে আরো জানানো হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক আইন ও বিধিমালা অনুযায়ি সকল ভোজ্যতেলের বোতল, টিন বা প্যাকেটে এ সংক্রান্ত লোগো ব্যবহার এবং আমদানীর পূর্বে ভিটামিন-এ যুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। আইন অনুযায়ি বাণিজ্যিকভাবে খাবার প্রস্তুতকারী প্রতিষ্ঠান যেমন হোটেল বা রেস্তোঁরাগুলোতে বাধ্যতামূলকভাবে ভিটামিন-এ যুক্ত ভোজ্যতেল ব্যবহার করতে হবে। যদি কোন কোম্পানী বা বিক্রেতা এই আইন লঙ্গণ করেন, তবে সরকার সেজন্য দুই লক্ষ টাকা অর্থদণ্ড, পাঁচ বছরের কারাদণ্ড বা উভয়দণ্ডের বিধান রেখেছেন। দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ-এর আয়োজনে ও গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্র“ভড নিউট্রিশন (গেইন)-এর সহযোগিতায় আলোচনাসভাটি অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: