বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সংবাদ শিরোনাম :
৪৪ দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় ধরন : ডব্লিউএইচও আজ চাঁদ দেখা যায়নি, শুক্রবার ঈদ এদারার কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ: পাসের হার ৮৬.০৩% ঘটনাস্থল মঙ্গলপুর: পরিবারের দাবি, টাকার জন্য দুদুকে টুকরো টুকরো করে হত্যা, আটক ৬ বেফাকের কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ: পাশের হার ৭৪.০৪% পশ্চিমবঙ্গে ৪২ মুসলিম প্রার্থীর মধ্যে ৪১ জনই বিজয়ী, মন্ত্রী পরিষদে ৭ বিপজ্জনক ভারতীয় ভ্যারিয়েন্ট সৈয়দপুর মাদরাসার সাবেক সহকারী অধ্যাপক মাওলানা মনোয়ার আলীর ইন্তেকাল আব্দুল মতলিব-লতিফ-রহমানিয়া ট্রাস্টের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত দিরাইয়ে ইউপি সদস্যের বিরুদ্ধে কাবিটা প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগ

মাঘে-মেঘে দেখা নেই: ফেটে চৌচির বোরো জমি

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
প্রবাদ আছে ‘মাঘে-মেঘে দেখা’; কিন্তু এ বছর মাঘে-মেঘে দেখা নেই। আবার ফাল্গুনের ১৫ দিনের বেশি চলে গেলেও এখন পর্যন্ত বৃষ্টি না হওয়াতে বোরো জমি ফেটে চৌচির হয়ে গেছে। এতে করে কৃষকদের কপালে দুশ্চিন্তার রেখা দেখা দিয়েছে। সময়মত বৃষ্টি না হলে ভালো ফলন হওয়া নিয়ে আতঙ্কে রয়েছেন কৃষকরা।
স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, সুনামগঞ্জের দিরাই উপজেলায় এ বছর বোরো আবাদ করা হয়েছে ৩০ হাজার ১৫০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ১৩ হাজার ৯৭৫ হেক্টর, উফসি ১৫ হাজার ৯২০ হেক্টর ও স্থানীয় ২৫৫ হেক্টর। আর তাতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে হাইব্রিড ৪ দশমিক ৭৬ মেট্রিক টন চাউল, উফসি ৩ দশমিক ৮২ মেট্রিক টন ও স্থানীয় ১ দশমিক ৮৮ মেট্রিক টন।
সময়মত বৃষ্টি না হলে উৎপাদন ঘাটতি দেখা দিতে পারে জানিয়ে দিরাই উপজেলা কৃষি অফিসার আবু মোঃ মনিরুজ্জামান জানান, সাধারণত ফাল্গুন মাসের শেষের দিকে বৃষ্টি হয়। এমনকি মাসের মধ্যে দু’-একবারও হয়, কিন্তু এ বছর এখন পর্যন্ত বৃষ্টি হয়নি। যদি সময়মত বৃষ্টি না হয়, তবে বিঘা প্রতি ৩/৪ মণ ধানের ফলন কম হতে পারে। তিনি আরও জানান, নদীর পাশের জমিতে পানি সেচ দেয়ার জন্য হাওরে আমাদের মেশিন ও পাইপ রয়েছে। যদি কোন কৃষক যোগাযোগ করেন, তবে আমরা তাদের সহযোগিতা করতে পারবো। বৃষ্টি না হওয়ায় ধানের পাশাপাশি সবজি, আম ও কাঠালসহ অন্যান্য ফলের ক্ষতি হতে পারে বলেও তিনি মনে করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: