মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৮:১৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
রুশ জঙ্গিবিমান ভূপাতিত করা সন্দেহজনক: ইরান

রুশ জঙ্গিবিমান ভূপাতিত করা সন্দেহজনক: ইরান

iran_105371আমার সুরমা ডটকম ডেক্স : সিরিয়ার আকাশে তুরস্কের পক্ষ থেকে রুশ জঙ্গিবিমান ভূপাতিত করার ঘটনাকে ‘প্রশ্নবিদ্ধ’ বলে মন্তব্য করেছে ইরান। তেহরান বলেছে, রাশিয়া যখন সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যুদ্ধে লিপ্ত তখন দেশটির জঙ্গিবিমানকে গুলি করে ভূপাতিত করা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। ইরানের আরব ও আফ্রিকা বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান শুক্রবার তেহরানে এ সংশয় প্রকাশ করেন। সৌদি আরবের মিনা বিপর্যয়ে নিহত ইরানের সাবেক রাষ্ট্রদূত গাজানফার রোকনাবাদির মরদেহ গ্রহণ করতে গিয়ে তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে এসব কথা বলেন তিনি। এক সংবাদ সম্মেলনে আব্দুল্লাহিয়ান আরো বলেন, জঙ্গিবিমান ভূপাতিত করা নিয়ে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতিতে তুরস্ক ও রাশিয়া-দু’দেশকেই শান্ত থাকার আহ্বান জানাচ্ছে তেহরান। ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, মধ্যপ্রাচ্য জুড়ে সন্ত্রাস বিরোধী যুদ্ধে ইরান অত্যন্ত আন্তরিক এবং রাজনৈতিক উপায়ে সন্ত্রাসবাদ নির্মূলের প্রক্রিয়া চলছে। সিরিয়ার চলমান সংকট ও দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভবিষ্যত নির্ধারণ প্রসঙ্গে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ার সরকার প্রধান নির্বাচনের ক্ষমতা একমাত্র দেশটির জনগণের রয়েছে এবং এ ব্যাপারে বাইরে থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার অধিকার কারো নেই।

গত ২৪ সেপ্টেম্বর মক্কার মিনায় হজ পালনের সময় শয়তানের প্রতীকি প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের অনুষ্ঠানে যাওয়ার পথে ভিড়ের চাপে কয়েক হাজার হাজি নিহত হন। সেইদিন থেকে মিনায় উপস্থিত রোকনাবাদি নিখোঁজ ছিলেন। বুধবার বিভিন্ন গণমাধ্যম খবর দেয়, ডিএনএ পরীক্ষার মাধ্যমে ইরানের সাবেক এই রাষ্ট্রদূতের লাশ শনাক্ত করা সম্ভব হয়েছে। এর ফলে প্রমাণিত হয়েছে রোকনাবাদি মিনা বিপর্যয়ে নিহত হয়েছেন। এর আগে তিনি নিখোঁজ থাকা অবস্থায় ধারণা করা হচ্ছিল তিনি জীবিত আছেন অথবা তাকে অপরহণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: