শুক্রবার, ৩০ Jul ২০২১, ১২:২৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

শানে রিসালত: একটি পর্যালোচনা

amarsurma.com

প্রস্তুতি শেষ পর্যায়ে: সম্মেলন আগামিকাল

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
শানে রিসালত শব্দটি আম্বিয়ায়ে কেরামদের জন্যই প্রযোজ্য। এর বাইরে এ শব্দ কারো বেলায় প্রযোজ্য হবে না। বিশেষ করে আখেরি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ক্ষেত্রে সর্বাধিক প্রযোজ্য। হযরত আদম আ. থেকে আখেরি নবীর শান-শওকত নষ্টকারীদের প্রতিহত করতে নবীর উম্মতের দায়িত্বশীল আলেম-উলামাগণ সবসময়ই এ কাজ করে যাচ্ছেন।
রিসালত বা অহিপ্রাপ্ত আম্বিয়ায়ে কেরামদের মান-সম্মান অক্ষুন্ন রাখা, তাদের শানে বেয়াদবীকারীদের প্রতিবাদ-প্রতিহত কিংবা তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করা ইত্যাদিসহ পৃথিবীবাসির সামনে নবীদের প্রকৃত ইতিহাস তুলে ধরতে ব্যস্ত রয়েছেন আখেরি নবীর উম্মতের শ্রেষ্ঠ সন্তানগণ তথা উলামায়ে কেরাম।
বিশ্বব্যাপি শানে রিসালতের উপর আঘাত আসতেছে বার বার। বিশেষ করে আখেরি নবীর শান-শওকতকে কলুষিত করতে জঘন্য ধরণের শব্দ ব্যবহার করে যাচ্ছে একটি কুচক্রী মহল। অনেকেই রিসালতকেও অস্বীকার করে থাকে। সারা পৃথিবীজুড়ে এই মহলটি দাপটের সাথেই তাদের মিশন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।
এ পর্যন্ত আমার ক্ষুদ্র গবেষণায় যা পেয়েছি, নিম্নে তার সার-সংক্ষেপ তুলে ধরছি।
জামায়াতে ইসলামি:
জামায়াতে ইসলামির প্রতিষ্ঠাতা আবুল আলা মওদুদী আজীবন ভ্রান্ত আকিদা লালন করে গেছেন। বর্তমানে তার দলের অনুসারীরা তারই পদাঙ্ক লেহনে কাজ করে যাচ্ছে। তিনি শানে রিসালত নিয়ে জঘন্য ধরণের মতামত তুলে ধরেছেন। তার অনেক মন্তব্যের মধ্যে সর্বাপেক্ষা হচ্ছে ইসমতে আম্বিয়া নিয়ে সমালোচনা। তিনি অস্বীকার করেন নবীরা নিষ্পাপ নন। এছাড়াও আরো জঘন্য জঘন্য মন্তব্য রয়েছে। সংক্ষিপ্ততার কারণে কলেবর বৃদ্ধি করা গেল না।
কাদিয়ানী:
শানে রিসালত নিয়ে আরেক গোমরাহ গোলাম আহমদ কাদিয়ানী নিজেকে নবী দাবীর মাধ্যমে শানে রিসালতে জঘন্য আক্রমণ করেছে। বিশ্বব্যাপি এই গোমরাহ দলকে নিষিদ্ধ ঘোষণা করতে আখেরি নবীর উম্মতের দায়িত্বশীল ব্যক্তি উলামায়ে কিরামগণ আজীবন সংগ্রাম করে যাচ্ছেন।
শিয়া:
পৃথিবীব্যাপি শিয়াদের একটি অংশ শানে রিসালত নিয়ে জঘন্য মন্তব্য করার পাশাপাশি ভিন্ন আক্বিদা পোষণ করে থাকে। এই গ্রæপের আক্বিদা হল আল্লাহ তায়ালা ফিরিশতা জিবরাঈল আ.-কে নবুওয়াতির দায়িত্ব দিতে হযরত আলী রাযিয়াল্লাহু আনহুর কাছে পাঠিয়ে ছিলেন। কিন্তু ভুলক্রমে তিনি আলীর কাছে না গিয়ে হযরত মুহাম্মদে আরাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে চলে গেছেন। নাউযুবিল্লাহ! এছাড়াও আরো জঘন্যতম আক্বিদা তাদের মধ্যে রয়েছে।
মাজার পুজারী:
কোন নবী-অলি, গাউস-কুতুবদের মাজারে মাথা নত করে সেজদাহ করা কবীরা গুণাহ। কিছু কিছু ভণ্ড রয়েছে, তারা দাবী করে যে, তাদের মুর্শিদ আখেরি নবীর চাইতেও উত্তম। নাউযুবিল্লাহ!
এছাড়াও আরো অনেক ফেরকাহ সমাজে বিদ্যমান রয়েছে, যারা তাদের বিভিন্ন কথা ও কাজে শানে রিসালত নিয়ে নানা কটুক্তিমূলক মন্তব্য করে থাকে। এ সকল বিদ্যমান ফেরকা ও গ্রæপদের বিরুদ্ধে আখেরি নবীর সাচ্চা ঈমানদার উম্মত ও উলামায়ে কেরামগণ সব সময়ই সোচ্ছার ভ‚মিকা পালন করেছেন, করছেন ও করবেন! এমনই একটি মাহফিল অনুষ্ঠিত হচ্ছে আগামিকাল ১৫ই মার্চ ২০২১ ইংরেজির সোমবার।

প্রস্তুতি শেষ পর্যায়ে: সম্মেলন আগামিকাল
নবীদের শানে বেয়াদবীমূলক কথাবার্তা বলা, তাদের শানে কটুক্তিমূলক বক্তব্য প্রদান করা কিংবা আখেরি নবীকে অস্বীকার করার প্রতিবাদে সারাদেশেই অনুষ্ঠিত হচ্ছে শানে রিসালত সম্মেলন। এরই অংশ হিসেবে আগামিকাল ১৫ই মার্চ ২০২১ ইংরেজি সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুনামগঞ্জের দিরাই স্টেডিয়ামে এক শানে রিসালত সম্মেলন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে যাবতীয় প্রস্তুতি প্রায় সম্পন্নের পথে।
সরেজমিন অনুষ্ঠানস্থল ঘুরে দেখা গেছে প্যান্ডেল ও মাইক বসানোর কাজ চলছে। ১৫০ ফুট প্রস্থ ও ২শত ফুট দৈর্ঘ্যরে এই বিশাল প্যান্ডেলটির কাজ প্রায় শেষ পর্যায়ে। এছাড়া সম্মেলনে আগত মেহমানদের প্রশ্রাব-পায়খানা ও অযুর সুবিধার্থে স্বেচ্ছাসেবীরা কাজ করছেন।
হেফাজতে ইসলাম বাংলাদেশ দিরাই উপজেলা কমিটি আয়োজিত এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় কমিটির আমির আল্লামা জুনাইদ বাবুনগরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হেফাজতের কেন্দ্রীয় কমিটির নায়েবে আমির আল্লামা নূরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম-মহাসচিব আল্লামা জুনাইদ আল হাবীব, যুগ্ম-মহাসচিব আল্লামা মামুনুল হক, মাওলানা নাছির উদ্দিন মুনির, সহকারী আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা শুয়াইব আহমদ প্রমুখ। সম্মেলনের সভাপতিত্ব করবেন দিরাই উপজেলা কমিটির সভাপতি শায়েখ মাওলানা আজিজুর রহমান। সম্মেলনকে স্বার্থক ও সুশৃঙ্খল করতে পাঁচশত সদস্যের স্বেচ্ছাসেবক টিম গঠিত হয়েছে বলেও জানা গেছে। উক্ত সম্মেলনে ধর্মপ্রাণ মুসলিম জনতাসহ আপামর জনসাধারণকে উপস্থিত থাকতে উপজেলা কমিটির পক্ষ থেকে আহ্বান করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: