বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সার্চ কমিটির চূড়ান্ত প্রস্তাবনায় ১০ জনের নাম

সার্চ কমিটির চূড়ান্ত প্রস্তাবনায় ১০ জনের নাম

আমার সুরমা ডটকমরাজনৈতিক দলগুলোর কাছ থেকে প্রাপ্ত নামের তালিকা থেকেই ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। এই নামের তালিকা নিয়ে বঙ্গভবনে যান সার্চ কমিটির সদস্যরা। জমা দেয়ার পর নাম প্রকাশের বিষয়ে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দেবেন। সোমবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির চূড়ান্ত বৈঠক শেষে সার্চ কমিটি ১০ জনের নাম চূড়ান্ত এবং সার্চ কমিটির প্রতিবেদন চূড়ান্ত করেছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ। মন্ত্রিপরিষদ বিভাগের একটি উচ্চ পর্যায়ের সূত্র নিশ্চিত করেছে, নির্বাচন কমিশনে নিয়োগের জন্য সার্চ কমিটির সুপারিশে সাবেক পুলিশ প্রধান নুর মোহাম্মদ, মনজুর হোসেন, সাবেক সচিব খান মোহাম্মদ নুরুল হুদা, সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাদেকা হালিমের নাম রয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত ভাবে তেমন কিছু বলা হয়নি। আগামী বুধবার শেষ হচ্ছে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদের মেয়াদ। তার আগেই কমিশনে নিয়োগ চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এক মাস ধরে ৩১টি দলের সঙ্গে সংলাপ শেষে নির্বাচন কমিশনে নিয়োগের জন্য সুপারিশ করতে গত ২৫ জানুয়ারি ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। তাদেরকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। সার্চ কমিটি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া ৩১টি দলের কাছে নাম চেয়েছিল। এদের মধ্যে ২৬টি দল নাম জমা দেয় পাঁচটি করে। তাতে নূর মোহাম্মদ ও সাদেকা হালিমের নাম আওয়ামী লীগের তালিকায় ছিল বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। নূর মোহাম্মদ ছিলেন পুলিশের সাবেক মহাপরিদর্শক বা আইজিপি। বিএনপি-জামায়াত সরকারের আমলে নারায়ণগঞ্জের পুলিশ সুপার ছিলেন তিনি। ওই সরকারের আমলে জঙ্গি সংগঠন জেএমবির নেতা বাংলা ভাই ও শায়েখ আবদুর রহমান যখন দেশের উত্তরাঞ্চলে দোর্দ- প্রতাপের সঙ্গে দাপিয়ে বেড়াচ্ছিলেন নূর মোহাম্মদ তখন রাজশাহী রেঞ্জের ডিআইজির দায়িত্বে ছিলেন। ফখরুদ্দিন-মঈনউদ্দিন সরকারের সময় আইজিপি হন নূর মোহাম্মদ। আইজিপি থেকে অবসরে যাওয়ার পর আওয়ামী লীগ সরকারের গত আমলে যুব ও ক্রীড়া সচিব পদে নিয়োগ পান। পরে তাকে মরক্কোর রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়। তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলায়।

মনজুর হোসেন ছিলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকতে নেত্রকোণা জেলার প্রশাসক ছিলেন তিনি। ছিলেন ঢাকায় বিদ্যুৎ সরবরাহ সংস্থা ডেসার সদস্য। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ছিলেন তিনি। পরে তিনি পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এবং পরবর্তীতে স্থানীয় সরকার সচিব হন। এছাড়া পরিকল্পনা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র, কৃষি মন্ত্রণালয়, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব পদেও দায়িত্ব পালন করেন। শেষে স্থানীয় সরকার বিভাগের সচিব হিসেবে অবসরে যান মনজুর হোসেন। এখন তিনি রাষ্ট্রায়াত্ব ব্যাংক রূপালী ব্যাংকের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন। মুক্তিযুদ্ধের সপক্ষের পরিবারের সদস্য মনজুর হোসেনের ভাই মালিক খসরু ৭৩ ব্যাচের পুলিশ কর্মকর্তা ছিলেন। পুলিশ সুপার হিসেবে তিনি অবসর নেন। সাবেক সচিব খান মোহাম্মদ নুরুল হুদা (কে এম নুরুল হুদা) ছিলেন, ৭৩ ব্যাচের প্রশাসনিক ক্যাডার। তিনি বেশ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব ছিলেন। এছাড়া ফরিদপুর জেলার প্রশাসক ছিলেন। সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ বিএনপির তালিকায় আছেন বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। এই অর্থনীতিবিদ বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ছিলেন। দেশের অর্থনৈতিক শৃঙ্খলা রক্ষায় কেন্দ্রীয় ব্যাংকের এই নিয়োগ বরাবরই সরকারের ইচ্ছেয় হয়ে থাকে এবং সরকারের নীতি ও আদর্শেও প্রতি অনুগতরাই এই পদে নিয়োগ পান বলে ধারণা কার হয়। এছাড়া তিনি পল্লী ক্ষুদ্রঋণ অর্থায়নকারী জাতীয় প্রতিষ্ঠান পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক পদেও দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিম বর্তমান সরকারের আমলেই তথ্য কমিশনের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার বাবা অধ্যাপক ফজলুল হালিম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। সাদেকা হালিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত সিন্ডিকেট সদস্য হিসেবে ছয় বছর দায়িত্ব পালন করেছেন। তিনি শিক্ষক সমিতির সদস্য ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য সাদেকা হালিম বাংলাদেশ সমাজবিজ্ঞান সমিতির নির্বাহী সদস্য হিসেবেও কাজ করেছেন। আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় এসে শিক্ষা নীতি প্রণয়নে যে জাতীয় কমিটি করেছিল সাদেকা হালিম ওই কমিটির অন্যতম সদস্য ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: