মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৬:৫৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সৌদিআরবে উট কোরবানি নিষিদ্ধ হতে যাচ্ছে

সৌদিআরবে উট কোরবানি নিষিদ্ধ হতে যাচ্ছে

we196 copy

আমার সুরমা ডটকম ডেক্স : আসছে পবিত্র ঈদুল আযহা’য় উট কোরবানিতে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে সৌদিআরব সরকার। মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (মার্স) ভাইরাস উটের মধ্যে পরিলক্ষিত হওয়ায় কারণে এই নিষেধাজ্ঞা জারির চিন্তা ভাবনা করছে সৌদি কর্তৃপক্ষ।
আরব নিউজ সূত্রে জানা গেছে, এ বছর উটের মধ্যে মার্স ভাইরাসের প্রার্দুভাব বেশি থাকার জন্যই এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে সৌদিআরব। মধ্যপ্রাচ্যের মধ্যে সৌদিআরবে মার্স ভাইরাসের প্রভাব সবচেয়ে বেশি। সৌদিআরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী গত ৪৮ ঘন্টায় দেশটিতে মার্স করোনা ভাইরাসে ৩ জন প্রাণ হারিয়েছে। নতুন করে আরও ১৫ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। সৌদিআরবে পবিত্র হজ্বের অবশ্যপালনীয় হিসেবে পশু কোরবানির বিধান মতে সাধারনত গরু, ছাগল, ভেড়া ও উট কোরবানি দেওয়া হয়। যা পরবর্তীতে এসব মাংস মুসলিম দেশ গুলোতে বিতরণ করে থাকে সৌদি সরকার।

সৌদিআরবের স্বাস্থ্য মন্ত্রী খালিদ আল-মিরগালানী গণমাধ্যমকে জানান, মক্কা কর্তৃপক্ষের সঙ্গে উট জবাই নিষিদ্ধ করতে আলোচনা চলছে। যাতে হজ্বের ধর্মীয় আনুষ্ঠানিকতা (কুরবানি) হিসেবে উট জবাই করা না হয়। মক্কা প্রাদেশিক সরকার ও সিটি করপোরেশন এবং ব্যাংক, তিন পক্ষই সম্মত হয়েছে মার্স ভাইরাস রোধে উট জবাই না করতে। সৌদিআরবের স্বাস্থ্য সচিব আব্দুল্লাহ আসিরি জানান, উপসাগরীয় দেশগুলোর প্রায় ৯০ শতাংশ উটে মার্স করোনা ভাইরাস রয়েছে। এরমধ্যে ৫০ ভাগই সৌদি আরবের উটের মধ্যে। তাই উট জবাই নিষিদ্ধ হবে সরকারিভাবে। কিন্তু সরকারিভাবে এখনো তা ঘোষণা দেওয়া হয়নি।

উল্লেখ্য, মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম সংক্ষেপে মার্স বর্তমানে বিশ্বব্যাপী নতুন আতঙ্ক হিসেবে দেখা দিয়েছে। সম্প্রতি এ ভাইরাস মধ্যপ্রাচ্য ছাড়াও কোরিয়াতে ছড়িয়ে পড়ায় সকলের মধ্যে দেখা দিয়েছে ব্যাপক উদ্বেগ ও আতঙ্ক। মার্সে আক্রান্ত রোগীর সংখ্যাও দিন দিন বাড়ছে। সবচেয়ে বড় আতঙ্কের বিষয় হচ্ছে মার্স আক্রান্তদের মধ্যে মৃত্যুহার অনেক বেশি।

এম মাহমুদুর রহমান আলতা

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: