শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:২৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
হাওর অঞ্চলের উন্নয়নের জন্য বিশেষ প্রকল্প নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের

হাওর অঞ্চলের উন্নয়নের জন্য বিশেষ প্রকল্প নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের

আমার সুরমা ডটকমদেশের অন্যান্য স্থানের তুলনায় হাওর অঞ্চল নানা কারণেই বিশেষভাবে বৈশিষ্ট্যমন্ডিত। তাই হাওর এলাকার উন্নয়নের জন্য বিশেষ প্রকল্প গ্রহণের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। সোমবার সিলেট প্রেসক্লাব মিলনায়তনে দুই দিনব্যাপী এক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে একথা বলেন তারা।
‘হাওরের জীবন: উন্নয়ন ভাবনায় গণমাধ্যমের অংশগ্রহণ’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করেছে গণমাধ্যম গবেষনা ও উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান মাধ্যম। কর্মশালাটি আয়োজনে সহযোগিতা দিয়েছে উন্নয়ন সংস্থা এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্ট-এএলআরডি। হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার এবং সিলেটের জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের ২১ জন সাংবাদিক এই কর্মশালায় অংশ নিয়েছেন।

কর্মশালায় সুনামগঞ্জের সহকারী জেলা প্রশাসক (রাজস্ব) লৎুফর রহমান বলেন, হাওর ব্যবস্থাপনা এবং এ সংক্রান্ত নীতিমালার আরো সংস্কার আনা প্রয়োজন। বিশেষ করে জেলেদের সমিতিগুলোকে আর্থিকভাবে আরো শক্তিশালী করার উপর জোর দেন তিনি। তাহলে প্রভাবশালীদের কবল থেকে হাওরকে রক্ষা করা সম্ভব হবে।

কর্মশালায় এএলআরডির উপ নির্বাহী পরিচালক রওশন জাহার মনি বলেন, সারাদেশের উন্নয়নের সাথে তাল মেলাতে পারছে না হ্ওারের মানুষ। এ ব্যাপারে সরকারের নজর দেয়া প্রয়োজন। শুধু তাই নয় হাওরের অফুরন্ত সম্পদকেও কাজে লাগাতে ব্যর্থ হয়েছি আমরা। সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে হাওর এবং জলাশয়গুলো লিজ দেয়া গেলে একদিকে যেমন প্রান্তিক মানুষগুলোর অর্থনৈতিক অবস্থার উন্নয়ন হবে তেমনি রক্ষা পাবে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ জলাশয়গুলো। বর্তমানে হাওরের লিজ গ্রহীতারা বিদ্যমান আইন-কানুনের তোয়াক্কা না করে বিভিন্নভাবে হাওরকে ধ্বংস করছেন বলেও মন্তব্য করেন তিনি।

কর্মশালাটি অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা দেবার জন্য সিলেট প্রেসক্লাবকে ধন্যবাদ জানান টিভি ব্যক্তিত্ব, সময় টিভির পরিচালক ও মাধ্যম এর সম্পাদক তুষার আবদুল্লাহ। সমাপনী অনুষ্ঠানে তিনি বলেন, সাংবাদিকরা সমাজ পরিবর্তনের অনুঘটক। সাংবাদিকরা সচেতন থাকলে দুর্নীতিবাজরা চাপে থাকে। তাই সাংবাদিকদের পেশাগত দায়িত্বের বাইরেও মানুষের কণ্যানে কাজ করে যেতে হবে। সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির। কর্মশালাটি সঞ্চালনা করেন মাধ্যমের সমন্বয়কারী তোফয়েল আহম্মাদ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: