শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:৩২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
১১১ ছিটমহলে উড়বে ‘বাংলাদেশের পতাকা’

১১১ ছিটমহলে উড়বে ‘বাংলাদেশের পতাকা’

আমার সুরমা ডটকম :

১১১ ছিটমহল বাংলাদেশের ভূ-খণ্ডে অন্তর্ভুক্ত হবে ৩১ জুলাই (শুক্রবার) মধ্যরাতে। এরপর দিন অর্থাৎ ১ আগস্ট ভোরে ওইসব ছিটমহলে বাংলাদেশের জাতীয় পতাকা উড়ানো হবে। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ-ভারতের মধ্যে ১৯৭৪ সালে মুজিব-ইন্দিরার মধ্যে স্বাক্ষরিত স্থল সীমানা চুক্তি (এলবিএ) এবং ২০১১ সালের প্রটোকল অনুযায়ী উভয় দেশের ছিটমহল বিনিময় বাস্তবায়ন হচ্ছে। সে অনুযায়ী শুক্রবার ৩১ জুলাই মধ্যরাতে দুই দেশের মধ্যে ভূমি বিনিময় সম্পন্ন হয়েছে বলে গণ্য হবে। অর্থাৎ ৩১ জুলাই মধ্যরাত থেকে বাংলাদেশের মূল ভূ-খণ্ডে অবস্থিত ভারতীয় ১১১ ছিটমহল বাংলাদেশের ভূ-খণ্ডে হিসেবে বিবেচিত হবে। একইসঙ্গে ভারতের ভেতরে অবস্থিত বাংলাদেশের ৫১ ছিটমহল ভারতের ভূ-খণ্ডে হিসেবে অন্তর্ভুক্ত হবে। তবে উভয় দেশের অপদখলীয় জমিও ভারতের অন্তর্ভুক্ত হবে বলে ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এদিকে বাংলাদেশে নতুনভাবে অন্তর্ভুক্ত জমি সংযুক্ত করে এবং বহির্ভূত জমি বাদ দিয়ে একটি গেজেট নোটিফিকেশন জারি করছে ভূমি মন্ত্রণালয়। বাংলাদেশের ভূ-খণ্ড হিসেবে অন্তর্ভুক্ত ছিটমহলগুলোতে বসবাসরত ভারতীয় নাগরিক হিসেবে থাকার অপশন প্রদানকারীরা ছাড়া অন্যান্যরা বাংলাদেশের নাগরিকত্ব পাবেন। আর ভারতের ভেতরে বাংলাদেশের ছিটমহলের বাসিন্দারা ভারতীয় নাগরিক হিসেবে বিবেচিত হবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: