রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
পাকিস্তানের জনসংখ্যা ২০ কোটি ৭০ লাখ

পাকিস্তানের জনসংখ্যা ২০ কোটি ৭০ লাখ

আমার সুরমা ডটকম ডেক্সপাকিস্তানের জনসংখ্যা ১৯ বছরে ৫৭ শতাংশ বেড়ে বর্তমানে ২০ কোটি ৭৮ লাখে পৌঁছে গেছে। পাকিস্তানের ষষ্ঠ আদম শুমারিতে এমনটাই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। পাকিস্তানে শেষবার আদম শুমারি হয়েছিল ১৯৯৮ সালে। সেই সময়ে জনসংখ্যা ছিল ১৩ কোটির বেশি। ষষ্ঠ আদম শুমারিতে পাওয়া তথ্য দেখা যাচ্ছে, পাকিস্তানে প্রতিবছর জনসংখ্যা ২.৪ শতাংশ হারে বেড়েছে। গত শুক্রবার তার দফতরে পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসী সর্বশেষ আদম শুমারি রিপোর্ট প্রকাশ করেন। তিনি দেশের সেনাবাহিনী ও সরকারী কর্মকর্তাদের প্রতি সফল আদম শুমারির জন্য ধন্যবাদ জানান। পাকিস্তানের সুপ্রিম কোর্টের নির্দেশে গত মার্চ থেকে মে মাস পর্যন্ত ঘরে ঘরে গিয়ে কর্মকর্তারা আদম শুমারি করেন। এ জন্য গোটা পাকিস্তানে এক লাখ ১৮ হাজার কর্মীকে নিয়োগ করা হয়েছিল। আদম শুমারিতে নিয়োজিত কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে হাজার হাজার সেনা ও পুলিশও নিয়োগ করা হয়েছিল।

আদম শুমারিতে পাওয়া তথ্য আরো দেখা গেছে, পাকিস্তানের জনসংখ্যা ৫২.৯ শতাংশই পাঞ্জাবের অধিবাসী। অন্যদিকে এর আগের আদম শুমারিতে দেখা গিয়েছিল পাকিস্তানের অধিবাসীদের ২৩ শতাংশ সিন্ধু প্রদেশে বসবাস করে। একই হার এবার বজায় রয়েছে বলে সর্বশেষ পাওয়া তথ্য দেখা গেছে। জনসংখ্যার ভিত্তিতে পাকিস্তানের ৪টি প্রদেশ ও উপজাতি অধ্যুষিত এলাকা মিলিয়ে পার্লামেন্টের নিম্নকক্ষ ৩৪২টি আসনে বিন্যস্ত। সরকারের আদম শুমারি রিপোর্ট স্বাস্থ্য, শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়নে সহায়ক হবে। সূত্র: এপি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: