রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৩:০০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিধ্বস্ত হলো ফেসবুকের স্যাটেলাইট

বিধ্বস্ত হলো ফেসবুকের স্যাটেলাইট

69719আমার সুরমা ডটকম ডেক্সপরীক্ষা চালানোর সময় স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে ফেসবুকের স্যাটেলাইট বিস্ফোরিত হয়েছে। শনিবার ওই স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা ছিল। স্পেস এক্স নামের একটি প্রতিষ্ঠান এই পরীক্ষার তত্ত্বাবধানে ছিল। বিস্ফোরণের ধাক্কায় কয়েক মাইল দুরের ভবনগুলোও কেপে ওঠে। স্যাটেলাইট ধ্বংস হওয়ায় প্রায় ২০ কোটি ডলারের ক্ষতির মুখে পড়লো প্রতিষ্ঠানটি।

স্পেস এক্স জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় কেউ হতাহত হয়নি। এ ঘটনাকে অস্বাভাবিক বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি। তবে কী কারণে বিস্ফোরণ ঘটেছে তা এখনো জানা যায়নি। ফরাসি প্রতিষ্ঠান ইউটেলস্যাট অ্যামোস-৬ স্যাটেলাইটটি তৈরি করছিল। আর এই ইউটেলস্যাটের সঙ্গে ফেসবুকের মালিকানার অংশীদারিত্ব রয়েছে। স্যাটেলাইটটির মালিক ছিল ইসরায়েলের স্পেসকম নামের একটি প্রতিষ্ঠান। এই স্যাটেলাইটের মাধ্যমে আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপে ইন্টারনেট সেবা দেয়ার পরিকল্পনা ছিল। এদিকে স্যাটেলাই ঘটনায় তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন ফেসবুকের প্রধান মার্ক জাকারবার্গ। তিনি বলেছেন, ‘স্পেস এক্সের উৎক্ষেপণ ব্যর্থতার কারণে আমাদের স্যাটেলাইট বিধ্বস্তের খবর পেয়ে আমি তীব্র অসন্তুষ্ট হয়েছি।’ তবে এই দুর্ঘটনা সত্ত্বেও নিজেদের লক্ষ্যে ফেসবুক অবিচল থাকবে বলে জানিয়েছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: