শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
মানব উন্নয়ন সূচকে উন্নয়ন হয়নি বাংলাদেশের

মানব উন্নয়ন সূচকে উন্নয়ন হয়নি বাংলাদেশের

photo-1450132616_107919আমার সুরমা ডটকম : জাতিসংঘের ২০১৫ সালের মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। সোমবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। বার্তা সংস্থা ইউএনবি জানায়, ২০১৩ সালে মানব উন্নয়ন প্রতিবেদনের উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৪২তম। ২০১৪ সালেও মোট ১৮৮টি দেশের মধ্যে একই অবস্থানে রয়েছে বাংলাদেশ। চলতি বছরের মানব উন্নয়ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সূচকে প্রতিবেশী ভারত আগের বছরের তুলনায় ৫ ধাপ এগিয়ে স্থান করে নিয়েছে ১৩০ নম্বরে। তবে পাকিস্তান আরও এক ধাপ নেমে আসে ১৪৭ নম্বরে।
এ প্রতিবেদনের মূল পর্বে রয়েছে মানব উন্নয়ন সূচক। তিনটি সূচক আয়ু, শিক্ষা ও মাথাপিছু আয়ের ভিত্তিতে মানব উন্নয়ন সূচক নির্ধারিত হয়ে থাকে। ২০১৪ সালের উপাত্তের ভিত্তিতে প্রস্তুত চলতি সালের সূচকে সর্বোচ্চ স্থানে রয়েছে নরওয়ে, অস্ট্রেলিয়া ও সুইজারল্যান্ড। সর্বনিম্ন তিনটি দেশের মধ্যে রয়েছে ইরিত্রিয়া (১৮৬), সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (১৮৭) ও নাইজার (১৮৮)। মধ্য আয়ের দেশের তালিকায় ৩৯টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে। তবে তালিকার সর্বশেষ তিনটি দেশের একটি বাংলাদেশ।
প্রতিবেদনটিতে তুলে ধরা হয়েছে, শুধু চাকরি অর্থে নয়, এর বাইরে বৃহত্তর অর্থে ‘কর্ম’ কীভাবে মানব উন্নয়ন প্রক্রিয়াকে প্রভাবিত করে। কারিগরি ও প্রযুক্তিগত পরিবর্তনের ফলে কর্মক্ষেত্রে বিপুল পরিবর্তন আসলেও যোগ হয়েছে নতুন সমস্যা ও সংকট।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: