বৃহস্পতিবার, ২০ Jun ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
নতুন বছরে ৪ কোটি শিক্ষার্থী পাচ্ছে সাড়ে ৩৫ কোটি বই

নতুন বছরে ৪ কোটি শিক্ষার্থী পাচ্ছে সাড়ে ৩৫ কোটি বই

স্টাফ রিপোর্টার: নতুন বছরের প্রথম দিনে দেশব্যাপী ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব’ উদযাপনের প্রস্তুতি নিয়েছে সরকার। ৩০ ডিসেম্বর সকাল ১০টায় গণভবনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচি উদ্বোধন করবেন। এরপর আগামী ১ জানুয়ারী শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে টানা ৯ম বারের মতো সারাদেশে একযোগে উদযাপন করা হবে পাঠ্যপুস্তক উৎসব। এর আওতায় এ বছর বিনামূল্যে ৩৫ কোটি ৪২ লাখ নতুন বই বিতরণ করা হবে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রায় সাড়ে ৪ কোটি শিক্ষার্থীর মাঝে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্নিষ্ট সূত্র জানায়, গত বছরের তুলনায় এবার শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন। তাই এ বছর ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশী ছাপতে হয়েছে। বর্তমান সরকারের টানা দুই মেয়াদে গত আট বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। এবার ৪ কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ শিক্ষার্থী পেতে যাচ্ছে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২ কপি নতুন বই। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, এরই মধ্যে চাহিদা অনুযায়ী শতভাগ বই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন। আগামী ১ জানুয়ারি ঢাকায় কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক বিতরণের দুটি উৎসব আয়োজন করা হবে। ওই দিন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ উৎসবের আয়োজন করা হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com