শুক্রবার, ১২ Jul ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’: ধেয়ে যাবে কোন দিকে!

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’: ধেয়ে যাবে কোন দিকে!

amarsurma.com

আমার সুরমা ডটকম:

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি বেশ কয়েক ঘণ্টা স্থির অবস্থায় থেকে শক্তি সঞ্চয় করে অবশেষে আরও ঘনীভূত হয়ে সেটি গত মধ্যরাতের পরই সামুদ্রিক ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এর নাম ‘বুলবুল’।
বুলবুল হচ্ছে বহুল পরিচিত ছোট্ট একটি পাখির নাম। যা এদেশে বুলবুলি, বুলবুল, পাপিয়া নামেও পরিচিত। ‘বুলবুল’ মূলত আরবি ও ফারসি শব্দ থেকে আগত। বাংলা ভাষায়ও বহুল ব্যবহৃত শব্দ।
এ অঞ্চলের দেশগুলোর একটি প্যানেল কমিটি বিভিন্ন দেশের প্রচলিত নামে পর্যায়ক্রমে একেকটি ঘূর্ণিঝড়ের নামকরণ করে থাকে। যেমন- সিডর, আইলা, নার্গিস, মোরা, বায়ু, ফণি ইত্যাদি। ধারাবাহিকভাবে দুর্যোগের রেকর্ড রাখার জন্যই এ নিয়ম চালু আছে।
ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কোন দিকে ধেয়ে যাবে? আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, এর মতিগতি এখনও স্পষ্ট নয়। কেননা ‘বুলবুল’ বাংলাদেশের সমুদ্র বন্দর ও উপকূল থেকে এখন পর্যন্ত প্রায় সাড়ে ৮শ’ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিম দিকে রয়েছে। বুলবুলের মতিগতির দিকে সতর্ক পর্যবেক্ষণ রয়েছে বাংলাদেশ, ভারত, মিয়ানমারের আবহাওয়া বিভাগের।
বঙ্গোপসাগরে ‘বুলবুল’ সৃষ্টি হওয়ার আগে ভারত মহাসাগর ও এর সংলগ্ন আরব সাগরে আরও দুইটি ঘূর্ণিঝড় অবস্থান করছে গত মাত্র কয়েকদিনে। অপর দুইটি ঘূর্ণিঝড় হচ্ছে ‘কায়াট’ এবং ‘মাহা’। প্রায় একসঙ্গে প্রায় একই অঞ্চলে তিন তিনটি ঘূর্ণিঝড়ের অবস্থান বিশেষজ্ঞদের মতে গত ৬০ বছরের মধ্যে নজিরবিহীন!
এদিকে সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘বুলবুল’র সক্রিয় প্রভাবে আজকালের মধ্যে বাংলাদেশে বৈরী আবহাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ। তবে এ মুহূর্তে ঝড়ের তেমন সক্রিয় প্রভাব নেই।
আজ সকালে আবহাওয়ার বিশেষ বুলেটিনে আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানান, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সামান্য উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৪.৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।
এটি আজ সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৮৫৫ কি.মি. দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৯১০ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৬৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল।
ঘূর্ণিঝড় বুলবুল আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকাজুড়ে সাগর বিক্ষুব্ধ অবস্থায় রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
এরআগে গত মঙ্গলবার উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ থেকে সুস্পষ্ট লঘুচাপটি ক্রমশ ঘনীভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় নি¤œচাপে পরিণত হয়। পরবর্তী সময়ে এটি আরও ঘনীভূত এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল গভীর নি¤œচাপে পরিণত হয়।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে দেশের উপকূলীয় এলাকায় দুয়েক জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com