বুধবার, ১৯ Jun ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১

বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বানাচ্ছে সউদী আরব

amarsurma.com
বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বানাচ্ছে সউদী আরব

আমার সুরমা ডটকম ডেস্ক:

সউদী আরব তার পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের মাধ্যমে রিয়াদে একটি ২ কিলোমিটার লম্বা আকাশচুম্বী ভবন নির্মাণ করতে যাচ্ছে যা কেবল যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের উচ্চতম ভবনকেই নয়, বরং ছাড়িয়ে যাবে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের ২ হাজার ৭শ’ ২০ ফুট উঁচু বুর্জ খলিফাকেও।

বুর্জ খলিফার থেকেও তিনগুণ উঁচু ৬ হাজার ৫শ’ ৬১ ফুট উচ্চতার বিশে^র সর্বোচ্চ এ ভবন তৈরি করতে খরচ হবে ৫শ’ কোটি মার্কিন ডলার, যা রিয়াদের উত্তরে ১৮ বর্গকিলোমিটারের পরিকল্পিত উন্নয়নের অংশ।

মিডল ইস্ট বিজনেস ইন্টেলিজেন্স (এমইইডি) পত্রিকার প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, নজিরবিহীন ভবনটির নকশা প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ১০ লাখ মার্কিন ডলার অংশগ্রহণ ফি’র বিনিময়ে আটটি প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিশ্বের বৃহত্তম বিমানবন্দর বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর, যেটিকে পরে বাদশাহ সালমান আন্তর্জাতিক বিমানবন্দরে নামকরণ করা হয়েছে, তার ঠিক পশ্চিমেই বিশে^র সর্বোচ্চ ভবনটি নির্মাণ করা হবে।

সউদী যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে বাদশাহ সালমান বিমানবন্দর, দ্য রেড সি প্রকল্প, ভিশন ২০৩০-এর কেন্দ্রবিন্দু নিওম এবং অত্যাধুনিক ভবন ‘দ্য লাইন’-এর মতো মহাপ্রকল্পগুলো নির্মাণের কারণে সউদী আরব ধীরে ধীরে বিশে^র অন্যতম আকর্ষণীয় বিনিয়োগ ক্ষেত্রে পরিণত হচ্ছে।

সূত্র : লাক্সারি লঞ্চেস

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com