শনিবার, ১৫ Jun ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
সংবাদ শিরোনাম :

একটি সম্বৃদ্ধ পাঠাগার দৈনিক ইনকিলাব

amarsurma.com
একটি সম্বৃদ্ধ পাঠাগার দৈনিক ইনকিলাব

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
দেশের মিডিয়া অঙ্গনে দৈনিক ইনকিলাব একটি সুপরিচিত নাম; একটি সম্বৃদ্ধ পাঠাগারও বটে। শুরু থেকে আজ পর্যন্ত গত ৩৬টি বছর ডান ঘরনার পত্রিকা হিসেবে নিজের স্বকীয়তা অক্ষুন্ন রেখে দেশ ও জাতির স্বার্থে প্রতিদিন সূর্যের সাথে মিতালী করে পৌঁছে যাচ্ছে লাখ লাখ পাঠকের হাতে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পাঠক প্রিণ্ট পত্রিকার পাশাপাশি ইন্টারনেট ব্যবহার করেও সংবাদ পাঠ করছেন।
দৈনিক ইনকিলাব পত্রিকার নিজস্ব কিছু ভঙ্গি-বৈশিষ্ট্য রয়েছে। এর শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি পৃষ্ঠায় স্বাতন্ত্রবোধ পরিলক্ষিত হয়। সংবাদ ও সংবাদের গভীরে গিয়ে সমস্যা চিহ্নিত করে প্রকৃত বিষয় জাতির সামনে নিয়ে আসার ক্ষেত্রে ইনকিলাবের কোন বিকল্প নেই। বিশেষ করে পত্রিকাটির সম্পাদকীয় ও উপসম্পাদকীয় প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।
দেশে ডান ঘরনার একমাত্র পত্রিকা হলেও এর পাঠক রয়েছে সর্বমহলে। তার বহু প্রমাণ আমি নিজেও পেয়েছি। এছাড়া ব্যতিক্রমী কিছু ক্রোড়পত্র ইতিহাসের তথ্যে ভরপুর থাকে বলেই দৈনিক ইনকিলাব একটি তথ্য সম্বৃদ্ধ পাঠাগার মনে হয়। বিদায়ী বর্ষের বিশেষ শিরোনামে জাতীয় ও আন্তর্জাতিক এক বছরের সংক্ষিপ্ত যে তথ্য উপস্থাপন করা হয়, তা দেশের অন্যান্য অনেক পত্রিকায় পাওয়া যায় না। তাছাড়া দেশে-বিদেশে সংঘটিত অনেক ঘটনার পেছনের ইতিহাস সত্যিই পাঠককে তথ্যে ভরপুর করে দেয়।
সংবাদপত্র হচ্ছে জাতির দর্পণ; একটি দেশ ও জাতির চাওয়া-পাওয়া, সফলতা-ব্যর্থতা, ভবিষ্যৎ পরিকল্পনা, সম্বৃদ্ধ দেশ ও জাতি গঠনে বিশেষ দিকনিদের্শনা সাধারণ মানুষ এই সংবাদপত্রের মাধ্যমেই পেয়ে থাকে। প্রতিদিন ভোরের আলো উদ্ভাসিত হওয়ার সাথে সাথেই পাঠক হাতে পায় তার কাঙ্খিত পত্রিকা। একপলক চোখ বুলিয়ে নিয়ে আগ্রহী পাঠক ব্যস্ত হন বিস্তারিত তথ্যের ভেতরে। পুরো একদিনের জমে থাকা মনের অসংখ্য প্রশ্নের উত্তর খুঁজতে থাকেন সংবাদপত্রের পাতায় পাতায়। তবে সময়ের পরিবর্তনে এখন অধিকাংশ পাঠকই আর ভোরের অপেক্ষা করেন না। বাংলাদেশ সময় রাত বারোটা হলেই ইন্টারনেট ব্যবহার করে কেউ বা মোবাইলে, আবার কেউ কম্পিউটার ও ল্যাপটপে মগ্ন থাকেন আগামিদিনের পত্রিকার সংবাদ খুঁজতে।
সংবাদপত্রের ইতিহাস অনেক পুরাতন; অনেক সম্বৃদ্ধ। একটি দেশ ও জাতির উত্থান-পতনে, গণতান্ত্রিক ধারা সমুন্নত রাখতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণ পাঠকের মনের আবেগ-অনুভূতি লালন করে যে পত্রিকা কাজ করে, তারাই মানুষের মনে স্থান করে নেয়। বিশ্বব্যাপি মিডিয়ার রাম রাজত্বের মধ্যে ধর্ম ও জাতীয়তা বোধ বিশ্বাসের লালনকারী যে সকল সংবাদপত্র কাজ করছে, তন্মধ্যে দৈনিক ইনকিলাব অন্যতম। জাতির আশা-আকাক্সক্ষা পূরণে নীতি ও বিশ্বাসের স্থানে কোন ছাড় দিতে রাজি নয় পাঠকপ্রিয় এ পত্রিকাটি। দেশ-বিদেশে সুনাম অর্জনকারী দৈনিক ইনকিলাব ৩৬টি বসন্ত পার করে ৩৭ বছরে পদার্পণ করছে। আজকের এই শুভ মুহূর্তে পত্রিকার সম্পাদক ও তার সহকর্মীগণ, অগুণিত পাঠক/পাঠিকাসহ সকলকে জানাচ্ছি অন্তরের অন্তস্থল থেকে গভীরতম শুভেচ্ছা। শ্রদ্ধার সাথে স্মরণ করছি দৈনিক ইনকিলাবের স্বপ্নদ্রষ্টা মাওলানা এমএ মান্নান রাহ.-কে। যাঁর চিন্তা ও চেতনায় ছিল ধর্মীয় মূল্যবোধের বিশ্বাসী মুসলিম সমাজের একটি বলিষ্ট মুখপত্র প্রকাশের। তাঁর শ্রমসাধনা সফল ও স্বার্র্থক হয়েছে। মাওলানা কারীমের দরবারে তাঁর মাগফেরাত কামনা এবং দৈনিক ইনকিলাবের উত্তরোত্তর সাফল্যের প্রত্যাশা করছি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com