শুক্রবার, ১২ Jul ২০২৪, ১০:২৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১

পদত্যাগপত্রে যা লিখেছেন রবার্ট মুগাবে

আমার সুরমা ডটকম ডেস্কজিম্বাবুয়ের সেনাবাহিনী আর নিজ রাজনৈতিক দল জানু-পিএফের কাছ থেকে প্রবল চাপের মুখে পদত্যাগের কথা জানাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে রবার্ট মুগাবে বলেছিলেন, ডিসেম্বরের আগে অন্তত পদত্যাগ করছেন না তিনি। আল্টিমেটামের শর্ত অনুসারে সোমবার দুপুরের পর থেকে তার অভিসংশনের পরিকল্পনা শুরু হয়।

অথচ সেই অভিসংশন প্রস্তাব নিয়ে আলোচনা করার জন্য হারারের একটি সম্মেলন কেন্দ্রে আইনপ্রণেতাদের নিয়ে আয়োজিত বৈঠকে হঠাৎ বোমা ফাটান জিম্বাবুয়ের পার্লামেন্টের স্পিকার জ্যাকব মুদেন্দা।

তিনি জানান, গৃহবন্দী অবস্থায় এ ক’দিন তীব্র চাপেও মাথা নত না করা মুগাবে, যাকে অভিসংশনের হুমকিতে বেঁধে দেয়া সময়ও প্রেসিডেন্ট পদ থেকে সরতে রাজি করাতে পারেনি, হুট করেই পদত্যাগ করছেন। বৈঠকে সবার সামনে মুগাবের পদত্যাগপত্রটিও পড়ে শোনান স্পিকার।

মুগাবের সেই পদত্যাগপত্রটি ছিল এরকম:

স্টেট হাউজ
হারারে
জিম্বাবুয়ে
২১ নভেম্বর, ২০১৭

মাননীয় জ্যাকব মুদেন্দা

জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগের ঘোষণা

জিম্বাবুয়ের সংবিধানের ৯৬ (১) ধারা সংশোধনী নং ২০, ২০১৩-এ বর্ণিত শর্তানুসারে জানাচ্ছি। ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার অ্যাডভোকেট জ্যাকব মুদেন্দার সঙ্গে জিম্বাবুয়ে প্রজাতন্দ্রের প্রেসিডেন্ট পদ থেকে আমার সরে দাঁড়ানোর ইচ্ছা নিয়ে ২১ নভেম্বর, ২০১৭ তারিখে বেলা ১.৫৩ মিনিটে আমার মৌখিক আলোচনার ভিত্তিতে বলছি, আমি রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে জিম্বাবুয়ের সংবিধানের ৯৬ (১) ধারা অনুসারে আনুষ্ঠানিকভাবে জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিচ্ছি যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

আমার এই সিদ্ধান্ত আমার পক্ষ থেকে একেবারেই নিজস্ব। জিম্বাবুয়ের জনগণের কল্যাণ নিয়ে আমার দুশ্চিন্তা এবং জাতীয় নিরাপতহ্তা, শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করে এমন একটি নির্বিঘ্ন, শান্তিপূর্ণ ও অহিংস ক্ষমতার হস্তান্তর দেখার আকাঙ্ক্ষা থেকেই আমি সিদ্ধান্তটি নিয়েছি।

অনুগ্রহ করে জিম্বাবুয়ের সংবিধানের ৯৬ (১) ধারার শর্ত মোতাবেক যত দ্রুত সম্ভব আমার পদত্যাগের সংবাদ জনবিজ্ঞপ্তির মাধ্যমেপ্রকাশ করা হোক।

আপনার বিশ্বস্ত,

রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে, জিম্বাবুয়ে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com