বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:১১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
পবিত্র আশুরা ২৪ অক্টোবর

পবিত্র আশুরা ২৪ অক্টোবর

ashura-300x150আমার সুরমা ডটকম : বাংলাদেশের আকাশে বুধবার সন্ধ্যায় মহররম মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার শুরু হচ্ছে আরবি নতুন বছর ১৪৩৭ হিজরি। আগামী ২৪ অক্টোবর শনিবার (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে।
বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বুধবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মসচিব ও চাঁদ দেখা কমিটির সদস্য চৌধুরী মো. বাবুল হাসান।
তিনি সভায় জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিপ্ততর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৭ সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২৪ অক্টোবর ১০ মহররম শনিবার দেশে পবিত্র আশুরা পালিত হবে। আশুরার দিন দেশে সরকারি ছুটি পালিত হয়ে থাকে। কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসেন (রা.)-এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। এই দুনিয়া সৃষ্টি, হযরত আইয়ুব (আ.)-এর কঠিন পীড়া থেকে মুক্তি, হযরত ঈসা (আ.)-এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত। এই পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন গ্রন্থে উল্লেখ রয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com