শনিবার, ১৫ Jun ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
সংবাদ শিরোনাম :

যুক্তরাষ্ট্র-ব্রিটেনের সংবাদপত্র, সরকারী ওয়েবসাইট ডাউন

আমার সুরমা ডটকম ডেস্ক:

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সরকারের ওয়েবসাইটসহ বেশ কয়েকটি প্রভাবশালী সংবাদপত্রের ওয়েবসাইট বিকল হয়ে পড়েছিল। সংবাদপত্রগুলো হচ্ছে ব্রিটেনের দ্যা গার্ডিয়ান, ফিনানশিয়াল টাইমস, ইনডিপেন্ডেন্ট এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস। ব্রিটিশ সরকারি সাইট – গভ.ইউকে-ও ডাউন। বিবিসির কিছু অংশও বিকল ছিল বলে জানা যাচ্ছে। এছাড়া অনলাইন মার্কেট অ্যামাজনেও সমস্যা দেখা দিয়েছে।

ডাউন হওয়া সাইটগুলোতে বলা হচ্ছে: ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল।’ তবে বেশ কিছুক্ষণ বন্ধ থাকার পর ওয়েবসাইটগুলো আবারও কাজ শুরু করেছে। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, ফ্যাস্টলি নামের ক্লাউড কম্পিউটিং কোম্পানি, যারা এসব প্রতিষ্ঠানকে সেবা দেয়, সমস্যাটা সেখানে। ফ্যাস্টলি বলছে, তাদের সিডিএন – গ্লোবাল কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক-এর সমস্যাগুলো তারা সমাধানের চেষ্টা করছে। এটি একটি ‘এজ ক্লাউড’ হিসাবে পরিচিত যা দ্রুত চালায় যা ওয়েবসাইটগুলির জন্য লোডিংয়ের সময় দ্রুত করার পাশাপাশি ডিজিটাল অফ-সার্ভিস আক্রমণ থেকে রক্ষা করতে এবং ট্র্যাফিকের শীর্ষে পৌঁছানোর সময় তাদের এইচডনেলপ ডিজাইন করা হয়েছে। সমস্যাগুলি স্থানীয়ভাবে সৃষ্টি হয়েছিলো বলে মনে করা হচ্ছে, তাই কেবল ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট স্থানগুলিকে প্রভাবিত হয়েছিলো।

এই সমস্যা কিছু সংস্থার হাতে এত বেশি ইন্টারনেট অবকাঠামো থাকার বিষয়টি নিয়ে প্রশ্ন উত্থাপন করেছে, যার অর্থ যখন কোনও কিছু ভুল হয়ে যায় তখন এটি জনসাধারণের ব্যাঘাত ঘটায়। এ বিষয়ে সুরক্ষা সংস্থা ইএসইটির সাইবার বিশেষজ্ঞ জ্যাক মুর বলেন, ‘এটি এই বিশাল হোস্টিং সংস্থাগুলির গুরুত্ব এবং তাৎপর্য তুলে ধরে এবং তারা কী প্রতিনিধিত্ব করে।’ সূত্র: বিবিসি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com